গীতা জ্ঞান: ভগবান কৃষ্ণের দেওয়া 8টি বিশেষ পরামর্শ, যা আপনাকে আপনার জীবনে নতুন দিশা দেবে

By পারমিতা

Published on:

Gita gyan

মহাভারতে, কুরুক্ষেত্র যুদ্ধ শুরু হওয়ার ঠিক আগে, ভগবান কৃষ্ণ অর্জুনকে প্রভাবিত করেন যিনি বিভ্রান্ত ছিলেন এবং তাকে ধার্মিক জীবনধারা দেখান। অর্জুন যখন মানসিক অবস্থায় ছিলেন, তখন তাঁর আত্মীয় কৃষ্ণ ধর্ম ও কর্মের ধারণাটি ব্যাখ্যা করেছিলেন। কৃষ্ণের সেই শিক্ষা, যা অর্জুনকে দেওয়া হয়েছিল, তাকে বলা হয় শ্রীমদ-ভাগবত।

গীতা নিঃসন্দেহে ঈশ্বরের দ্বারা শেখানো সর্বোত্তম জীবনধারা। এইভাবে, হাজার হাজার বছর পর, মহাভারত যুদ্ধের অধ্যায়ের মধ্য দিয়ে যাওয়ার পর, গীতার দর্শন বর্তমান দিনে একজনের জীবনেও প্রযোজ্য। গীতায় মনের সমস্ত প্রশ্নের উত্তর দেওয়ার পরামর্শ রয়েছে, যা জীবনের সমস্ত কুফলের প্রতিকার। এটি গীতায় ভগবান কৃষ্ণের দেওয়া জীবনের সারমর্ম শেখায় এবং এগুলি জীবনের সম্পর্ককে রূপ দেওয়ার জন্য 8টি মূল্যবান শিক্ষা।

নিঃস্বার্থ ভালোবাসা

এখানে উল্লেখ করা প্রাসঙ্গিক যে, উত্তরদাতাকে অবশ্যই তার নিজের সুবিধা বিবেচনা করতে হবে না। এর অর্থ হল, যাঁরা নিজেদের নিয়ে চিন্তা না করে বা তাঁদের পরবর্তী পদক্ষেপের পরিকল্পনা না করে ভালবাসতে পারেন, তাঁরা সমাজের সুবিধার জন্য কাজ করছেন।

নিঃশর্ত ক্ষমা প্রার্থনা

এইভাবে এটা বলা বোধগম্য যে, যে ব্যক্তি তার মেজাজ ও আবেগকে নিয়ন্ত্রণ করার ক্ষমতা রাখে সে পুরোপুরি ক্ষমা করতে সক্ষম। আপনি যদি অন্যকে ক্ষমা করতে পারেন, তাহলে প্রচুর মানসিক শান্তি থাকবে, যদি আপনার শক্তি থাকে।

দয়া ও ভালবাসা

যার মানুষের প্রতি কোনও ঘৃণা নেই, যে সমস্ত মানুষের প্রতি ভালবাসা অনুভব করে, সে ঈশ্বরের কাছাকাছি থাকে। যার গর্ব তার বুকের ঘরে বাস করা বন্ধ করে দেবে, সে কষ্ট জানবে না।

মানবতা

সুতরাং, যদি কারোর ভিতরে কোনও মানবতা অবশিষ্ট না থাকে, তাহলে সেই ব্যক্তি আদৌ মানুষ নন। এর অর্থ হল, যখন আকাঙ্ক্ষাটি তার উপর কাজ করার তাগিদ দ্বারা সফল হয় না এবং আকাঙ্ক্ষাটি প্রায়শই প্রকাশ পায় না, তখন চিন্তার মধ্যে সামঞ্জস্য থাকে।

একটি বিশুদ্ধ মন

এইভাবে দেখা যায় যে, একজন ব্যক্তি যিনি পার্থিব সুখ এবং প্রলোভন থেকে সামান্য বিচ্ছিন্ন, তিনি মানুষ এবং জিনিসগুলিকে ভালবাসতে পারেন। কারণ প্রেম নিজেই বিশুদ্ধ এবং বিশুদ্ধ।

উদাসীনতা

এটি আরও ব্যাখ্যা করে যে, যে ব্যক্তি উদাসীন মনের সাহায্যে কাজ করতে পারে সে সমস্ত কাজ সঠিক উপায়ে সম্পাদন করতে পারে। আরেকটি প্রবাদ হল, ফলাফলকে খুব বেশি গুরুত্ব না দিয়ে আপনাকে কাজ করতে হবে।

বিশ্বাস

কৃষ্ণ গীতায় বলেছেন যে আপনি যা কিছু করুন, যা কিছু খান, যা কিছু নিবেদন করুন, সবকিছুই আমার কাছে আরও বেশি আসছে, যদি আপনার ঈশ্বরে এই বিশ্বাস থাকে তবে কোনও দুঃখ আপনার জীবনকে স্পর্শ করতে পারে না।

মনের শান্তি

তিনি জোর দিয়ে বলেন, হ্যাঁ, প্রথম ম্যাচ জেতা খুবই গুরুত্বপূর্ণ। একজন মানুষ যদি তার চিন্তাভাবনাকে নিয়ন্ত্রণ করতে পারে, তবে ব্যর্থতা তাকে কোনওভাবেই গ্রাস করতে পারবে না। কারণ, একজনের মন তার সবচেয়ে খারাপ শত্রু।

পারমিতা

মন্তব্য করুন